ডলফিন রক্ষার নির্দেশ দেশের প্রথম ভার্চুয়াল হাইকোর্টের

0

হালদায় ডলফিন হত্যা-শিকার বন্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন দেশের প্রথম ভার্চুয়াল হাইকোর্ট। এটিই তথ্য-প্রযুক্তি ব্যবহার করে দেয়া প্রথম আদেশ। একই সঙ্গে এ বিষয়ে নেয়া পদক্ষেপ ৭২ ঘণ্টার মধ্যে ইমেইলে জানাতে সংশ্লিষ্ট প্রশাসনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এদিকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের ৪টি ভার্চুয়াল কোর্টে ১৮ মামলায় জামিন পেয়েছেন ৩৪ জন।
করোনার কারণে ২৫ মার্চ থেকে অঘোষিত লকডাউনে সারা দেশে। তখন থেকেই বন্ধ বিচার কার্যক্রম। পরে মামলা জট কাটাতে ভার্চুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেয় সরকার। সে প্রেক্ষিতেই দেশের বিচারিক ইতিহাসে প্রথম ভার্চুয়াল কার্যক্রম শুরু হয় সোমবার থেকে।

হালদা নদীর ডলফিন হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে সোমবারই রিট করেন সুপ্রিমকোর্টের এক আইনজীবী। মঙ্গলবার সকালে অনলাইন শুনানিতে অংশ নেন তিনি। পরে ডলফিন শিকার বা হত্যা বন্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন আদালত। একই সঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে চট্টগ্রামের পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে নেয়া পদক্ষেপ ইমেইলে জানানোর নির্দেশ দিয়েছেন আদালত।

এদিকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের ৪টি ভার্চুয়াল কোর্টেও চলছে বিচার কার্যক্রম। এতে ১৮ মামলায় জামিন পেয়েছেন ৩৪ জন। এই ৪ আদাল‌তে মঙ্গলবার হয়েছিল ২৫টি জা‌মিন আবেদন। তবে, বেশ কটি জেলায় এখনো এ পদ্ধতিতে শুনানি করতে অনীহা আইনজীবীদের। এটি কাটিয়ে উঠার আহ্বান জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এছাড়া জরুরি ফৌজদারি মামলা ও জামিন শুনানির জন্য হাইকোর্টে আরো একটি ভার্চুয়াল বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহবুব হোসেন।