চীনের চেংদুতে মার্কিন কনস্যুলেট বন্ধ, ভয়াবহ বিরোধের শঙ্কা

1

চীনের চেংদুতে আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে গেল মার্কিন কনস্যুলেট। সোমবার স্থানীয় সময় সকাল ১০টায় ভবনটির নিয়ন্ত্রণ নেয় চীনা কর্তৃপক্ষ।
যুক্তরাষ্ট্র ও চীন পরস্পরের কনস্যুলেট বন্ধ করে দেয়ার পাল্টাপাল্টি পদক্ষেপে দুই দেশের মধ্যে বিরোধ আরো ভয়াবহ হয়ে উঠবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বাণিজ্যযুদ্ধ, দক্ষিণ চীন সাগরের নিয়ন্ত্রণ, হংকংয়ে চীনের নিরাপত্তা আইন চালু আর করোনা নিয়ে পাল্টাপাল্টি দোষারোপ। এমন আরও নানা বিষয়ে চীন ও যুক্তরাষ্ট্রের বিরোধ চলছে।

সম্প্রতি গুপ্তচরবৃত্তি এবং মেধাস্বত্ব চুরির অভিযোগে টেক্সাসের হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধ করে দেযার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ৭২ ঘণ্টার মধ্যে চীনা কর্মীদের সেখান থেকে চলে যাওয়ার নির্দেশ দেয় দেশটি।

এরই প্রতিক্রিয়ায় শুক্রবার চেংদুর মার্কিন কনস্যুলেট সোমবারের মধ্যে বন্ধের নির্দেশ দেয় বেইজিং। পরে কড়া নিরাপত্তায় মার্কিন কনস্যুলেট ছাড়তে শুরু করেন কর্মকর্তারা।

সোমবার কনস্যুলেট ভবনের নিয়ন্ত্রণ নিয়ে যুক্তরাষ্ট্রের পতাকা নামিয়ে নেয় চীনা কর্তৃপক্ষ। এছাড়া গত কয়েক দিন ধরেই ভবনের বাইরে জড়ো হওয়া উৎসুক জনতাকে সরিয়ে দেয় আইনশৃঙ্খলা বাহিনী।

বিশ্লেষকরা বলছেন, এক দশকে সবচেয়ে নাজুক অবস্থায় যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক। চলমান করোনা দুর্যোগে দুই দেশের বিরোধে বিশ্ব অর্থনীতিতে আরো নেতিবাচক প্রভাব পড়তে পারে। এছাড়া সম্পর্কের এমন টানাপোড়েনে সামরিক সংঘাতের আশঙ্কাও বাড়ছে।